করোনার কোপে ঝাপান উৎসব জৌলুসহীন বাঁকুড়ায়

19th August 2020 5:03 pm বাঁকুড়া
করোনার কোপে ঝাপান উৎসব জৌলুসহীন বাঁকুড়ায়


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  করোনার কোপ এবার বাঁকুড়ার জঙ্গল মহলের অন্যতম জনপ্রিয় উৎসব 'ঝাপানে'ও। বিষধর সাপেদের নিয়ে বছরের তিনটে দিন উৎসবে মেতে থাকেন বাঁকুড়ার সিমলাপালের দুবরাজপুর গ্রামের মানুষ। শ্রাবণ সংক্রান্তির মনসা পুজো উপলক্ষে বিষধর সাপ নিয়ে এই প্রাচীন লোক উৎসব 'ঝাপান' নামেই পরিচিত। কিন্তু বিশ্বত্রাস করোনার সৌজন্যে এবছর প্রাচীণ এই উৎসবও নিয়ম রক্ষার হয়ে দাঁড়িয়েছিল।

ফি বছর তিন দিনের এই উৎসবে মনসা মঙ্গলের গান গাওয়ার সঙ্গে বিষধর সব সাপ দেখতে ভিড় করেন অসংখ্য মানুষ। সেই সময় তিল ধারণের জায়গা থাকে না গ্রামের শিব মন্দির চত্ত্বরে। কিন্ত এবছর চির চেনা সেই ছবিটা উধাও। ফলে মন ভালো নেই উদ্যোক্তা থেকে দর্শনার্থী কারোরই।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।